ব্লগটাইপোগ্রাফি

যেভাবে অবৈধ বাংলা ফন্টের সাইটটি গুগলে rank করেছিল

bangla typography design

বাংলা ফন্টের অবৈধ সাইটটি সম্পর্কে আমরা সবাই কম বেশী জানি। বর্তমানে সাইটটি ব্যান করা হয়েছে। সাইটটি কিভাবে Rank করেছিল। এর কিছু বিবরণ আপনাদেরকে দেওয়ার চেষ্টা করবো। এখানে আমি আপনাদের সাথে কিছু SEO টিপ্স শেয়ার করবো। যারা বাংলা ফন্ট নিয়ে লেখা-লেখি করেন বা বাংলা ফন্ট ফাউন্ড্রির owner . আশা করি, SEO মার্কেটিং এ তাদেরকে সহায়তা করবে। আপনি জেনে অবাক হবেন, গুগলে Bangla Font লিখে সার্চ করলে অবৈধ সাইটটি প্রথম পেজে Show করত। অথচ, সেইম কিওয়ার্ড লিখে সার্চ ফন্টবিডি ৭-৮ নাম্বার পেজে Show করত। কিন্তু, কেনই বা এমনটা হত? এমনটা হওয়ার পিছনে অনেকগুলো যৌক্তিক কারণ রয়েছে। সেগুলো এক এক করে পর্যালোচনা করবো।

The way illegal Bangla font site was ranked by Google! | Bangla Typography, lettering, logo Design. All bangla free Unicode & Ansi font available here
যেভাবে অবৈধ বাংলা ফন্টের সাইটটি গুগলে rank করেছিল
     ডিজাইন: অবৈধ সাইট
     ধরন: বাংলা টাইপোগ্রাফি
     ডিজাইনার: মুস্তফা সাঈদ মুস্তাক্বীম
সাইটটি rank  করার অন্যতম কিছু কারণ উল্লেখ করছি:
সাইট rank করার অন্যতম কারণ ছিল সাইটটির ডেসক্রিপশন। সাইটটি ব্যান হওয়ার পর ডেসক্রিপশনের কিছু অংশ কালেক্ট করতে সক্ষম হয়েছিলাম। গুগলে থাকা ডেসক্রিপশনটি ছিল অনেকটা এরকম: “Kobiguru Bangla font download, শরীফ কারুকা Sri lipi bangla unicode font, All bangla free Unicode and Ansi font available here.” যারা SEO মার্কেটিং নিয়ে কাজ করেন। তারা বিষয়টি ভালো করে বুঝবেন। প্রথমেই কবিগুরু ফন্টের নাম উল্লেখ আছে। যেটা অফিশিয়ালি কোনো সাইট থেকে রিলিজ হয়েছে বলে জানা নেই। তাই, কেউ কবিগুরু লিখে সার্চ করলেই গুগলের প্রথম পেজে অবৈধ সাইটটি চলে আসত। তাছাড়া, ডেসক্রিপশনে ”Bangla font download” ”All bangla free Unicode and Ansi font available her “ শব্দগুলো যোগ করেছিল। যেগুলোর মাধ্যমে সহজেই গুগলে Rank করে। তাছাড়া, ”শরীফ কারুকা” একটি প্রিমিয়াম ফন্ট। ফন্টটি অন্যান্য ফন্টের তুলনায় নান্দনিক হওয়ায় এর চাহিদা তুলনামূলক একটু বেশিই ছিল। এটিও ডেসক্রিপশনে যোগ করেছিল।

দ্বিতীয়ত, প্রতিটি ফন্টের সাথে thumbnail যুক্ত ছিল। যার ফলে, কেউ বাংলা ফন্ট/ টাইপোগ্রাফি লিখে সার্চ করে ইমেজ ক্যাটাগরি সিলেক্ট করলে অবৈধ সাইটের অনেকগুলো ইমেজ গুগলের ফাস্ট পেজে Show  করত। বলে রাখা ভালো, বাংলা ফন্ট/ বাংলা টাইপোগ্রাফি এগুলো Similar Ward. এ ক্ষেত্রে বড় বড় ফাউন্ড্রিগুলো ফন্টের সাথে thumbnail এড করে না। SEO র ক্ষেত্রে এটি একটি মারাত্মক ভুল। আজকে হয়তো বা প্রথম পেজে আছেন। কেউ সঠিক মার্কেটিংয়ের কারণে আপনার থেকে এগিয়ে যেতে পারে। আপনি পিছনে পড়ে যেতে পারেন। আবার এমনও সাইট রয়েছে। প্রিমিয়াম ফন্টে ডেসক্রিপশন পর্যন্ত যুক্ত করে নাই। আপনি যদি দ্রুত সাইট Rank করাতে চান। তাহলে, ফন্ট রিলিজের সময় ফন্টের thumbnail ও যুক্ত করে দিবেন। তাহলে, দ্রুত Rank করতে পারবেন।

তাছাড়া, আরও অনেকগুলো কারণ রয়েছে। যেমন: ফেসবুক থেকে আসা পর্যাপ্ত ভিজিটর সাইটটি Rank লিস্টে নিয়ে আসতে সাহায্য করে। প্রিমিয়াম ফন্ট ফ্রিতে বিতরণের কারণে মানুষ সাইটটির দিকে দিন দিন ঝুঁকতে থাকে। আমার যতটুকু ধারণা, অবৈধ সাইটটি তৈরির পেছনে বড়(!) কারও হাত রয়েছে। আর এটি পরস্পর প্রতিহিংসার ফসল। অবৈধ সাইটটি বন্ধের পিছনে সব চাইতে বেশি অবদান যিনি রেখেছেন। তাঁকে অসংখ্য ধন্যবাদ। তবে, অবৈধ সাইটটির পাশাপাশি অবৈধ পেজটিও রিপোর্ট করে বন্ধ করে দিতে পারলে আরও ভালো হত। কেননা, তারা একেক পর এক নতুন সাইট তৈরি করে যাবে। ভিজিটর সেই পেজ থেকে কালেক্ট করবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button