বাংলা ফন্ট

Free Bangla Font Download Sites | ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড সাইট

সোসাল মিডিয়া হোক  কিংবা ব্যক্তিগত কাজে, দিন দিন বাংলা ফন্টের ব্যবহার ও গ্রহণযোগ্যতা ব্যাপক হাড়ে বৃদ্ধি পাচ্ছে। বিশেষকরে, বর্তমানে যারা বাংলা টাইগ্রাফী নিয়ে কাজ করেন। তারা অধিক পরিমানে বিভিন্ন বাংলা ফন্ট ব্যবহার করে থাকেন। তাছাড়া, বাংলা ফন্ট গ্রাফিক্স ডিজাইনের ক্ষেত্রেও ব্যবহৃত হয়। আজকে আমরা আপনাদের সামনে এমন কয়েকটি সাইট তুলে ধরব। যেগেুলো থেকে আপনি খুব সহজেই বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন। বর্তমান সময়ের সাথে তাল মিলিয়েই তারা বাংলা ফন্ট  নিয়ে কাজ করে যাচ্ছে। পাশাপাশি, তারা আমাদেরকে ইউনিক ফন্ট ডাউনলোডের সুবিধা দিচ্ছে।

 

২০২১ সালে সেরা বাংলা ফন্ট গুলো ডাউনলোড করুন খুব সহজেই। জেনে নিন, কিভাবে সেরা বাংলা ফন্ট ডাউনলোড করবেন। Free Bangla Font Download Sites
বাংলা ফন্ট ডাউনলোড সাইট

ফন্টবিডি – Fontbd

আধুনিক বাংলা  ফন্টের চাহিদা পূরণে এই সাইটির গুরুত্ব অপরিসীম। দৃষ্টিনন্দন এবং সম্পূর্ণ নতুন বাংলা ফন্ট তৈরি করার অদম্য তাগিদ থেকে জন্ম হয়েছে ফন্টবিডির। আধুনিক ও নান্দনিক ফন্টের সমাহার বলতে এক কথায় ফন্টবিডির নাম চলে আসে। ফন্টবিডি বাংলাদেশী ফন্ট ফাউন্ড্রি। সাইটটিতে বর্তমানে ৭২ টি ফন্ট রয়েছে। নিত্যদিনের প্রয়োজনীয় সকল ফন্ট সাইটটিতে পেয়ে যাবেন।

লিপিঘর – Lipighor

ডিজিটাল যুগে বাংলা ফন্ট অন্যান্য ভাষার ফন্ট থেকে অনেক পিছিয়ে থাকবে, এটা মেনে নেওয়া যায় না। বাংলা ভাষা যেমন পৃথিবীর সবথেকে সুমিষ্ট ভাষা, তেমন বাংলা ফন্টও প্রাচুর্যে সমৃদ্ধ এবং মাতৃভাষার ঐতিহ্য রক্ষার্থে এই সাইটটির প্রধান লক্ষ। এই সাইটটিতে বর্তমানে ৭৬ টি ফ্রি বাংলা ফন্ট আছে এবং ৬ টি প্রিমিয়াম ফন্ট আছে। এই সাইট থেকে এপর্যন্ত ৭ লক্ষের অধিক বার ফন্ট ডাউনলোড করা হয়েছে।

বাংলা ফন্ট লাইব্রেরি – BanglaFontLibrary

আমরা ২য় স্থানে এই সাইটটিকে রেখেছি। এই সাইটে ৪৪ টি ফ্রি বাংলা ফন্ট আপনারা পেয়ে যাবেন।
সুন্দর ও নন্দিত ফন্টের সমাহার এখানে। খুবই সুন্দরভাবে সাজানো এই সাইটটিতে ক্যালিগ্রাফি উপযোগী ফন্টও রয়েছে। এর উল্লেখযোগ্য ফন্টগুলো হল:
  • বালু দা
  • একুশে গোধূলি
  • চারুকলা
  • একুশে আজাদ
 

অক্ষর ৫২ – Okkhor52

৫২ এর চেতনা ধারণ করেই এই সাইটি তৈরি করা হয়। এই সাইটটি লিপিঘড়ের আওতাধীণ। এই সাইটটিতে মোট ৬৬ টি বাংলা ফন্ট রয়েছে। ফন্টগুলো আপনারা বিণামূল্যে ডাউনলোড করতে পারেন।
এছাড়াও দুর্বার ফন্টটি বেশ জনপ্রিয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button