ব্লগ

বাংলা ফন্ট জগতে নতুনদের উদ্দেশ্যে কিছু কথা

 বই পড়ে সবকিছু শেখা বা পরিপূর্ণ দক্ষতা অর্জন করা সম্ভব না। ঠিক তেমনি অভিজ্ঞ লোকের সংস্রব ব্যতীত কেউ কোনো শাস্ত্রে পরিপূর্ণ পারদর্শী হতে পারে না। নিজেকে যোগ্য হিসেবে গড়ে তোলার জন্য অবশ্যই কিছু সময় নিজেদের যোগ্যতা যাচাই এবং ভূল-ভ্রান্তি সংশোধনের জন্য অভিজ্ঞ ডিজাইনারকে প্রদান করা উচিত। আমাদের সমস্যা হল: কোনো রকম কাজ শিখেই নিজেকে পরিপূর্ণ দক্ষ একজন ডিজাইনার / ডেভেলপার ভাবতে শুরু করি। (আমি নিজে এর বাহিরে নই) নিজস্ব ফাউন্ড্রি প্রতিষ্ঠা করি। যার ফলে দেখা যায়, মান সম্পন্ন ইউনিক ফন্টের সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। ফন্ট ফাউন্ড্রি প্রতিষ্ঠা করা দোষণীয় নয়। তবে, বড়দের থেকে পরিপূর্ণ কাজ শিখে তারপর নিজস্ব উদ্যোগে আলাদা ফাউন্ড্রি প্রতিষ্ঠা করা যেতে পারে।

Something for newcomers to the Bengali font world. বাংলা ফন্ট জগতে নতুনদের উদ্দেশ্যে কিছু কথা. free bangla typography premium font download
নতুন টাইপফেস ডিজাইনার এবং ডেভেলপার উদ্দেশ্যে কিছু কথা

 প্রাথমিক অবস্থায় নতুন ডিজাইনারদের ডিজাইনগত অনেক ভুল-ত্রুটি দেখা দেয়। তাদের ডিজাইনকৃত ফন্টটি বিশ্বস্ত এবং দক্ষ ডিজাইনারকে দেখিয়ে নিজের ভুলগুলো সহজেই সংশোধন করে নিতে পারেন। কেননা, পূর্ব অভিজ্ঞতা না থাকার দরুন প্রথম প্রথম ভুল কম-বেশি সকলেরই হয়। তাছাড়াও ফন্টবিডি ‘র উদ্যোগে বাংলা ফন্ট ডিজাইন ও ডেভেলপমেন্ট কোর্স চালু করা হয়েছে। সেখানেও অংশগ্রহণ করতে পারেন।

 প্রতিটি ফাউন্ড্রির ডিজাইনের মান যাচাই-বাছাইয়ের জন্য আলাদা টিম গঠন করা উচিত। যারা ফন্টের মান যাচাই-বাছাই করবেন। আর এ কাজটি অবশ্যই ডেভেলপের পূর্বে করতে হবে। যাতে, দেখতে অসুন্দর, বাজে ফন্টগুলো বাজারে না আসতে পারে। অবশ্য বড় ফাউন্ড্রিগুলোতে ফন্ট বাছাইয়ের জন্য আলাদা টিম রয়েছে।

কথাগুলো পরিচিত অপরিচিত সকল ফন্ট ডিজাইনার এবং ডেভেলপারদের উদ্দেশ্যে। আমি ব্যক্তিগতভাবে কাউকে কটাক্ষ বা দোষারোপ করছি না। সকলেই মাতৃভাষার জন্য কাজ করছি। ভাষার সৌন্দর্য বৃদ্ধি আমাদের মূল লক্ষ্য। এ ক্ষেত্রে পরস্পর পর্যালোচনা দোষনীয় নয় বলে মনে করি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button