ব্লগারব্লগার টেম্পলেট

Custom Blogger Template ব্যবহারের পূর্বে যে সকল বিষয় জেনে নিবেন

দৈনন্দিন লেখালেখি, মতামত উপস্থাপন ও বিশ্লেষণ সহ নানা কাজে ফ্রি ওয়েবসাইট তৈরিতে ব্লগার বেশ প্রসিদ্ধ এবং সুপরিচিত। কেননা তাতে ফ্রি. blogspot ডোমেইন এবং আনলিমিটেড হোস্টিং ব্যবহারের সুবিধা রয়েছে। সাইটটিতে ডিফল্ট টেম্পলেট পাশাপাশি কাস্টম টেম্পলেট ব্যবহার করতে পারেন। আজকে আলোচনা করব: ব্লগার কাস্টম টেম্পলেট ব্যবহারের পূর্বে যে সকল বিষয় জানা জরুরি।

Things to know before using Custom Blogger Template. free blogger templates. Custom Blogger Template ব্যবহারের পূর্বে যে সকল বিষয় জেনে নিবেন।
Custom Blogger Template ব্যবহারের পূর্বে যে সকল বিষয় জেনে নিবেন

১/ লোডিং স্পিড প্রতিটি ওয়েবসাইটের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর তা নির্ভর করে ওয়েবসাইটে ব্যবহৃত থিম বা টেম্পলেটের উপর। bad script,  অপ্রয়োজনীয় codeing এবং অতিরিক্ত কাস্টম ফন্ট ব্যবহারের ফলে ওয়েবসাইট লোড হতে বেশি সময় নেই। যার ফলে ভিজিটর হারানোর আশঙ্কা থাকে। সুতরাং কাস্টম টেমপ্লেট ব্যবহারের পূর্বে টেমপ্লেটের লোডিং টাইম চেক করে নিবেন। লোডিং টাইম চেক করতে গুগলে PageSpeed Insights টুলটি ব্যবহার করতে পারেন।

২/ টেমপ্লেটটি রেস্পন্সিভ কি না তা যাচাই করুন। টেমপ্লেটের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। রেস্পন্সিভ টেমপ্লেট না হলে আপনার ওয়েবসাইটটি দেখতে অসুন্দর এবং অগোছালো মনে হবে। বিশেষ করে, টেমপ্লেটটি মোবাইল ফ্রেন্ডলি কি না, তা যাচাই করুন। ব্লগার সাইট তৈরির অন্যতম উদ্দেশ্য হয়ে থাকে এডসেন্স এর মাধ্যমে আর্নিং করা। হোম পেজ সহ প্রতি পোস্টে কি পরিমান ad code বসানো যাবে। সে বিষয়টি বিবেচনায় রাখুন।

৩/ বাজে script যে কোনো ওয়েবসাইটের লোডিং টাইম বাড়িয়ে দেয়। এটি ওয়েবসাইট দ্রুত ranking এর জন্য প্রতিবন্ধক। তাই, টেমপ্লেট install করার পূর্বে বিষয়টি লক্ষ্য রাখুন। সাধারণত, ফ্রি ভার্সন টেম্পলেটগুলোতে অতিরিক্ত বাজে script থাকে। সুতরাং ফ্রি ভার্সন টেম্পলেট ব্যবহারের পরিবর্তে প্রিমিয়াম ব্যবহার করুন। আপডেটেড এবং লেটেস্ট ব্লগার টেম্পলেট ব্যবহার করুন। কেননা, প্রতিনিয়তই ব্লগার টেম্পলেটগুলোতে দ্রুত Ranking এবং SEO এর জন্য নতুন নতুন code/Script সংযোজন করা হচ্ছে। টেম্পলেটটি যদি পুরাতন হয়। তাহলে, হয়তো সে সকলগুলো টেমপ্লেটে ইনস্টল করা নাও থাকতে পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button