ব্লগবাংলা ফন্ট

বাংলা ফন্ট জগতে লিপিঘর | Lipighor – Free Bangla Font

১৯৭৮ সাল থেকে আজ পর্যন্ত একদল ডিজাইনার বাংলা ফন্ট তৈরির বিশাল কাজকে নিজেদের পেশা হিসেবে গ্রহণ করেছেন। তাদের অক্লান্ত পরিশ্রমের ফলেই আমরা বাংলা ফন্ট গুলো খুব সহজেই হাতের নাগালে পেয়েছি। বাংলা ফন্ট নিয়ে যে সকল অনলাইন ভিত্তিক প্ল্যাটফর্ম কাজ করছে তাদের মধ্য থেকেই লিপিঘরকে নিয়ে আলোচনা করা হবে।

লিপিঘর আধুনিক ও নান্দনিক বাংলা ফন্ট জগতে এক বিশ্বস্ত প্ল্যাটফর্ম। ২০১৮ সালে lipighor.com নামে কমার্শিয়াল ডোমেইনটি লিপিঘর কর্তৃপক্ষ ক্রয় করে। শুরুতে কয়েকজন ডিজাইনার নিয়ে যাত্রা শুরু করে। যা পরবর্তীতে বৃহৎ আকার ধারণ করে। তাদের মধ্য থেকে শরিফ উদ্দিন শিশির, তৌফিকুর রহমান, নুরুল আলম আদর অন্যতম। অবশ্য শরিফ উদ্দিন শিশির পরবর্তীতে তার ডিজাইন করা ফন্টগুলো সেখান থেকে সরিয়ে Fontbd.Com  নামে আলাদা প্লাটফর্ম তৈরি করেন।

বাংলা ফন্ট জগতে লিপিঘর | Lipighor - Free Bangla Font Download
বাংলা ফন্ট জগতে লিপিঘর | Lipighor – Free Bangla Font Download

শুরুতেই লিপিঘর তাদের ওয়েবসাইটে কিছু প্রিমিয়াম ফন্ট নিয়ে আসে। তারা চাচ্ছিল: গ্রাহকেরা তাদের ফন্টগুলো ক্রয় করে ব্যবহার করুক। কিন্তু, গ্রাহকেরা প্রিমিয়ার ব্যবহারে অভ্যস্ত না থাকা এবং ফন্টগুলোর মূল্য অধিক হওয়ার কারণে ক্রয় করে ব্যবহার করতে সম্মত ছিল না। বেশ কিছুদিন পর লিপিঘর কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত থেকে ফিরে আসে। তারা তাদের ওয়েবসাইট থেকে প্রিমিয়াম ফন্টগুলো সরিয়ে নিয়ে ফ্রি ফন্ট বিতরণ শুরু করে। এ উদ্যোগের ফলে লিপিঘর সকলের নিকট ধীরে ধীরে জনপ্রিয় হয়ে ওঠে। হোস্টিং সহ অন্যান্য ব্যয় মেটাতে বিকল্প হিসেবে ডোনেট অপশন চালু করে। ধীরে ধীরে  গ্রাহকের সংখ্যা তুলনামূলক বেড়ে যাওয়ার পর ২০২০ সালে পুনরায় তারা তাদের প্রিমিয়াম আপলোড করে এবং জনপ্রিয় হওয়ার কারণে ফন্টগুলো বিক্রি হতে থাকে।

লিপিঘরের যুগান্তকারী উদ্যোগ গুলো থেকে একটি হল: পুরাতন বাংলা ফন্টগুলোকে একটি ওয়েবসাইটে একত্রিত করা। এ লক্ষ্যকে বাস্তব রূপ দেওয়ার জন্য okkhor52.com নামে আলাদা ওয়েব সাইট তৈরি করে। সেখানে লিপিরঘরের পূর্বে অন্যান্য ডিজাইনারদের ডিজাইন করা ফন্টগুলো একত্রিত করা হয়। ফলে, অন্যান্য ডিজাইনারদের ফন্ট খুঁজে বের করা এবং ডাউনলোড করা অনেকটা সহজ হয়েছে।

লিপিঘর ফন্ট বিতরণের পাশাপাশি তাদের নিজস্ব ক্যালিগ্রাফি টি-শার্ট বিক্রি করে থাকে। তবে, কোভিড-১৯ মহামারীর দরুন বর্তমানে সার্ভিসটির সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। তাছাড়া লিপিঘর তাদের ওয়েবসাইটে Path & Pixel নামে ২০২০ সালে আলাদা একটি পৃষ্ঠা তৈরি করেছে। সেখানে তারা তাদের নিজস্ব ক্যালিগ্রাফি ডিজাইন ফ্রিতে বিতরণ করে আসছে।

লিপিঘর শুধু ফন্ট, ক্যালিগ্রাফি এবং টি-শার্ট বিতরণের মাঝেই সীমাবদ্ধ নয়। বরং বিজয় 52 এবং অভ্র কীবোর্ড Software এর মতো তারাও বাংলা কীবোর্ড সফটওয়্যার নিয়ে আসে। Software টি Windows এবং Mac operating system এর জন্য পৃথকভাবে তৈরি করা হয়েছে। ফলে গ্রাহকরা উভয় অপারেটিং সিস্টেমে সমানভাবে গ্রহণ করতে সক্ষম।

লিপিঘরই সর্বপ্রথম তাদের ফন্টগুলোতে মাত্রালতা ফিচারটি নিয়ে আসে। বর্তমানে তারা তাদের ফন্টগুলোতে আপডেটের কাজ করছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button