বাংলা ফন্টব্লগ

বাংলা ফন্ট ফাউন্ড্রি ফন্টবিডি সম্পর্কে জানুন | Bangla stylish font

 ৫২ র প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান রেখে বাঙালি হিসেবে নিজেদের ভাষার লিপির অগ্রগতির জন্য বাংলা ফন্ট নিয়ে দেশীয়  যে সকল ফাউন্ড্রিগুলো কাজ করছে। সেগুলোর মধ্য হতে ফন্টবিডি শীর্ষস্থানে রয়েছে। প্রতিষ্ঠার পর থেকে সাইটটি একেক পর এক নান্দনিক ফন্ট জনসাধারণকে উপহার দিয়ে আসছে। ফলশ্রুতিতে, সাইটটি স্বল্প সময়ে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। আজকে আলোচনা করব, দেশীয় বাংলা ফন্ট ফাউন্ড্রি ফন্টবিডি ‘র উত্থান, অগ্রযাত্রা এবং সেরা ফন্টগুলো নিয়ে।

বাংলা ফন্ট ফাউন্ড্রি ফন্টবিডি সম্পর্কে জানুন! Fontbd - Free Bangla Typography Font in 2021. Bangla Calligraphy, Logo, Lettering Design - 2021
Fontbd – Free Bangla Fonts

ফন্টবিডি ‘র উত্থান:

বাংলা ফন্টের অভাবনীয় চাহিদা মেটাতে ও শৈল্পিক ফন্ট সৃষ্টির লক্ষ্যে পহেলা নভেম্বর, ২০২০ সালে শরীফ উদ্দিন শিশির ও এহসান আল মাহফুজের হাত ধরে ফন্টবিডি যাত্রা শুরু করে। প্রাথমিকাবস্থায় ফন্টবিডি থেকে ৩ টি ফন্ট প্রকাশিত হয়। এবং সে বছরের নভেম্বর মাসে আরও ১১ টি ফ্রি এবং ৮ টি প্রিমিয়াম ফন্ট প্রকাশিত হয়। বর্তমানে সাইটটিতে মোট ৮৫ টি ফন্ট রয়েছে। শুরুতে ৬ জন ডিজাইনার নিয়ে যাত্রা শুরু করলেও বর্তমান ডিজাইনার সংখ্যা ২৫ জন। ফন্টবিডি থেকে প্রকাশিত ফন্টগুলো ইউনিকোড, আন্সি এবং বর্ণ এনকোডিং সমর্থিত। তাছাড়া, প্রতিটি ফন্টে রয়েছে মাত্রালতা ফিচার। বাংলা ফন্টের ভিন্নতা, আধুনিকায়ন এবং মানোন্নয়নে ফন্টবিডি ‘র ভূমিকা শীর্ষে।

ফন্টবিডি ‘র অগ্রযাত্রা:

ফন্টবিডি অগ্রযাত্রা পিছনে বেশ কিছু কারণ রয়েছে। এর মধ্য হতে অন্যতম কিছু কারণ উল্লেখ করব। প্রথমত, ফন্টবিডি ’র যাত্রা শুরু হয় এমন কিছু ডিজাইনারের মাধ্যমে। যাদের ফন্টগুলো পূর্ব থেকেই বেশ জনপ্রিয় ছিল। এবং তাদের জনপ্রিয় ফন্টগুলোকে রিবিল্ড করার মাধ্যমে পুনরায় ফন্টবিডি থেকে প্রকাশিত হয়। ফলে, ফন্টবিডি ‘র পরিচিতি বৃদ্ধি পেতে থাকে। দ্বিতীয়ত, ফন্টবিডি থেকে প্রতিনিয়ত এমন কিছু ফন্ট প্রকাশিত হচ্ছে। যেগুলো সর্বমহলেই পরিচিত এবং সুনামের সাথে ব্যবহৃত হয়। যেগুলো মধ্য হতে লিমা বসন্ত, সোহানুর নিথিলা, আয়ন পদ্ম অন্যতম। তাছড়া, ফন্টবিডি ‘র পরিচিতি বৃদ্ধির পিছনে ব্যাক্তিসত্তার ভূমিকা রয়েছে। ফন্টবিডি ‘র পরিচিতির বৃদ্ধির পিছনে ফাউন্ড্রিটির প্রতিষ্ঠাতা শরীফ উদ্দিন শিশিরের ভূমিকা অপরিসীম। যার কাজের দক্ষতা এবং নৈপুন্যতায় সকলে মুগ্ধ হয়।

সেরা ফন্টগুলো:

বাংলা ফন্টের অভাবনীয় চাহিদা পূরণের লক্ষে ফন্টবিডি থেকে প্রতিনিয়তই নান্দনিক ও শৈল্পিক ফন্ট প্রকাশিত হচ্ছে। এ তালিকায় সে সকল ফন্টের নাম উল্লেখ করা হল। যেগুলো সর্ব সাধারণের মাঝে বেশ সাড়া ফেলতে সক্ষম হয়েছে। সেগুলো হল:

সংক্ষিপ্ত পরিসংখ্যান:

প্রতিষ্ঠাকাল: ১ নভেম্বর, ২০২০ ইং
প্রাথমিক প্রকাশিত ফন্ট: ৩ টি
প্রাথমিক প্রকাশিত ফন্টের নাম: শরীফ শিশির, শরীফ সাইফ, শামীম উষা।
প্রথমিক ডিজাইনার: ৬ জন।
প্রথমিক ডিজাইনারদের নাম: শরীফ উদ্দিন শিশির, মোঃ শামীম হোসেন, এম এ মামুন, আব্দুর রহিম, তারেক বিন ওমর, এহসান আল মাহফুজ।
প্রকাশিত ফন্ট: ১১০ টি।
ডিজাইনার: ৩১ জন।
ডেভেলপার: এহসান আল মাহফুজ, এম এ মামুন, মাসুদা আক্তার লিমা, এস. রাসেল, এম এইচ মাহফুজ, মোঃ মিজানুর রহমান

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button