করোনার টিকা পেতে যেভাবে নিবন্ধন করবেন | surokkha bd vaccine registration

 কোভিট-১৯ টিকা নিতে আগ্রহীগণ ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (https://surokkha.gov.bd) নিবন্ধন করতে পাড়বেন। এ ছাড়াও google play store থেকে সুরক্ষা - app টি ইনস্টল করে মোবাইল দিয়েও নিবন্ধন করতে পাড়বেন। নিবন্ধনের জন্য কোন প্রকার ফি প্রদান করতে হয় না।

করোনার ভাইরাসের টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে 'সুরক্ষা' নামক ওয়েব পোর্টালে নিবন্ধন করবেন |  surokkha bd vaccine registration

‘সুরক্ষা’ ওয়েবসাইট বা অ্যাপে গিয়ে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে প্রথমে টিকা নিতে ইচ্ছুক ব্যক্তির পেশা নির্বাচন করতে হবে। এরপর জাতীয় পরিচয়পত্র (NID) নম্বর, জন্মতারিখ (NID অনুযায়ী) দিতে হবে। এরপর ক্যাপচা পূরণ করতে হবে। বলে রাখা ভালো, জাতীয় পরিচয়পত্র না থাকলে নিবন্ধন করা যাবে না। পরবর্তী ধাপে আপনাকে আপনার মোবাইল নম্বর দিতে হবে। আপনার প্রদত্ত মোবাইল নাম্বারে ৫ মিনিটের ভেতর OTP প্রেরণ করা হবে। সেই OTP কোডটি নির্দিষ্ট ঘরে বসিয়ে “যাচাই করুন” বাটনে ক্লিক করতে হবে।

এর পরবর্তী ধাপে টিকা গ্রহণকারীর পেশা এবং কোভিড-১৯ সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গে তিনি জড়িত কি না, সেটাও উল্লেখ করতে হবে। সর্বশেষ, টিকা গ্রহণকারীর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্রে তিনি টিকা নিতে ইচ্ছুক, সেটি দিলে নিবন্ধন সম্পন্ন হবে।

কোভিট-১৯ টিকা নেওয়ার ক্ষেত্রে করণীয়:

app বা website  ব্যবহার করে নিবন্ধন শেষ হলে বাংলা ও ইংরেজিতে একটি কার্ড ইস্যু হবে নিবন্ধনকারীর নামে। উক্ত কার্ডটি ডাউনলোড করে সুবিধামতো জায়গা থেকে নিবন্ধনকারী প্রিন্ট করতে পারবেন। টিকা গ্রহণের দিন কার্ডটি সঙ্গে করে কেন্দ্রে নিয়ে আসতে হবে। টিকা গ্রহণের ঠিকানা ও সময় সম্পর্কে আপনার মোবাইল নাম্বারে sms পাঠানোর মাধ্যমে জানানো হবে।

sms এর মাধ্যমে পাওয়া টিকা গ্রহণের তারিখে নির্দিষ্ট টিকাকেন্দ্রে উপস্থিত হয়ে টিকা নিতে হবে। এ সময় টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে। কোভিড-১৯ টিকার দু’টি ডোজ নেওয়ার পর সুরক্ষা ওয়েবসাইট থেকে টিকা সনদ সংগ্রহ করতে পারবেন।

সাধারণ নির্দেশনাবলি:

  • কোভিড-১৯ টিকার ১ম ও ২য় ডােজ নেয়ার জন্য নির্দিষ্ট তারিখে নির্দিষ্ট টিকাদান কেন্দ্রে এই টিকার কার্ডটি সাথে নিয়ে আসুন।
  • টিকা দেওয়ার পর যে কোন সমস্যা/অসুবিধা হলে সাথে সাথে টিকাদান কর্মীকে খবর দিন। প্রয়ােজনে উদ্দিষ্ট জনগণকে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসুন।
  • টিকা দেওয়ার পূর্বে এসএমএস এর মাধ্যমে টিকা কেন্দ্র ও প্রদানের তারিখ জানানাে হবে।
  • টিকা প্রদান শেষ হলেও ভবিষ্যৎ প্রয়ােজনে কার্ডটি সংরক্ষণ করুন
  • টিকার কার্ডটি হারিয়ে গেলেও www.surokkha.gov.bd ওয়েবসাইট থেকে ডাউনলােড করা যাবে। কোভিড-১৯ টিকার ২টি ডোেজ সম্পন্ন হলে www.Surokkha.gov.bd হতে সনদ সংগ্রহ করা যাবে।
  • কোভিড-১৯-এর টিকা পেলেও যথাযথ স্বাস্থ্য বিধি মেনে চলুন।

Post a Comment

Thank you for your valuable feedback. We will review your feedback soon.

Previous Post Next Post