Facebook এর নতুন Security আপডেট | ফেসবুক Protection Option অন করুন - Tips Tune

Facebook New Big Security Update | Turn on Facebook Protection Option. Facebook এর নতুন Security আপডেট | ফেসবুক Protection Option অন করুন - ২০২১

 আপনারা হয়তো অনেকেই বিভিন্ন মাধ্যমে একটা খবর পেয়েছেন যে, ২৮শে অক্টোবর ২০২১ এর পর থেকে ফেসবুক বন্ধ হয়ে যাবে। বেসিক্যালি ফেসবুক তাদের Security strong করছে। যে সকল ফেসবুক একাউন্টের সিকিউরিটি এখনো দুর্বল আছে। সেগুলো হয়তো ২৮শে অক্টোবর ২০২১ এর পর থেকে ব্লক বা বন্ধ হয়ে যেতে পারে। যে সকল সিকিউরিটি সেটিংস করে নিলে আপনার ফেইসবুক একাউন্টটি ব্লক বা বন্ধ হবে না; সে বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করবো।

Facebook New Big Security Update | Turn on Facebook Protection Option. Facebook এর নতুন Security আপডেট | ফেসবুক Protection Option অন করুন - ২০২১
Facebook New Big Security Update

বর্তমানে যারা Smartphone ব্যবহার করেন; তাদের অধিকাংশই ফেসবুক ব্যবহার করে থাকেন। ম্যাসিভ আকারে ফেসবুক ব্যবহার হয় বলেই ফেসবুক মানুষের একটি অল্টারনেটিভ আইডেন্টিটি। সবকিছুর ভালো দিক যেমন আছে। ঠিক তেমনি খারাপ দিকও রয়েছে। অধিকাংশ মানুষ যেহেতু ফেসবুক ব্যবহার করে। তাই অন্যের আইডি হ্যাক করে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার সম্ভাবনাও বেড়ে গিয়েছে। তাই ফেসবুক কর্তৃপক্ষ একটা সিদ্ধান্ত নিয়েছে যে, যদি মিনিমাম সিকিউরিটি লেয়ার যদি কোনো ফেসবুক একাউন্টের না থাকে। তাহলে, সেটা ২৮শে অক্টোবর ২০২১ এর পর থেকে ব্লক করে দিবে বা পার্মানেন্টলি বন্ধ করে দিবে। আমি ধারাবাহিকভাবে দেখিয়ে দিব কিভাবে আপনি বুঝবেন আপনার ফেসবুক অ্যাকাউন্টে সে সকল সিকিউরিটি সেটিংসগুলো করা আছে কিনা। আর যদি না করা থাকে; তাহলে কিভাবে আপনি সে সকল সিকিউরিটি সেটিংসগুলো করে নিবেন।

আপনার ফেসবুক সিকিউরিটি ঠিক-ঠাক আছে কিনা? তা যাচাইয়ের জন্য

১/ উপরে ডান দিকে থ্রি লাইন মেনুতে ক্লিক করুন।

২/ এরপর থেকে নিচের দিকে স্ক্রল করে একদম নিচের দিকে চলে যাবেন। সেখানে Settings নামক অপশনে ক্লিক করুন।

৩/ এরপর Password and security অপশনে ক্লিক করুন।

৪/ সবার উপরে থাকা 'Check your important security settings' অপশনে ক্লিক করুন।

৫/ ৫ নাম্বার চিত্রটি লক্ষ্য করুন। No issues found লেখা show করতে। মানে হচ্ছে, আমার একাউন্টের অলরেডি সিকিউরিটি সেটিংস করা রয়েছে। এখানে মূলত ৩ টি সেটিংসয়ের উপরে ফেসবুক জোড় দিচ্ছে। প্রথমত, আপনাকে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করতে হবে। দ্বিতীয়ত, Two-factor authentication অন করা থাকতে হবে। তৃতীয়ত, Login alerts অন থাকতে হবে। আর উপরোক্ত ৩টির ভেতর কোনো একটিতে সবুজ চিহ্ন না থাকে। তাহলে, সেটা আপনাকে করে নিতে হবে। আমি এক এক করে ৩টি সেটিংস দেখিয়ে দিবো। পাসওয়ার্ড পরিবর্তনের জন্য 'Y our password is ok' অপশনে ক্লিক করুন। এরপর 'Change password' নামক অপশনে ক্লিক করুন। এরপর Current password বক্সে বর্তমান পাসওয়ার্ড, New password বক্সে নতুন পাসওয়ার্ড এবং Retype বক্সে বর্তমান পাসওয়ার্ডটি পুনরায় লিখে Save বাটনে ক্লিক করুন।





ফেসবুক recommend করছে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহারের জন্য। আসলে, শক্তিশালী পাসওয়ার্ড বলতে কি বোঝানো হচ্ছে? শক্তিশালী পাসওয়ার্ড বলতে সেই পাসওয়ার্ড, যেটি কিছু বড় হাতের এবং ছোট হাতের লেটার, নাম্বার এবং সিম্বলের সমন্বয়ে তৈরি করা হয়ে থাকে। যেমন: FacePass88>>!,   pAss54\|<,   475My-)( ইত্যাদি।

৬/  Two-factor authentication অন করার জন্য লেখাটির উপর ক্লিক করুন। এরপর 'Get Started ' এ ক্লিক করুন। এরপর ৩টি অপশন থেকে 'Text message (SMS)' অপশনে ক্লিক করুন। আপনার ফোন নাম্বারটি সিলেক্ট করে 'Continue' বাটনে ক্লিক করলে প্রদত্ত নাম্বারে একটি ৬ সংখ্যার কোড প্রেরণ করা হবে। কোডটি সঠিকভাবে লিখে পুনরায় 'Continue' বাটনে ক্লিক করুন। এভাবে Two-factor authentication অপশনটি অন করে নিন।

৭/ সর্বশেষ যে অপশনটি রয়েছে অর্থাৎ, Login alerts are on অপশনে ক্লিক করুন। এখানে ৩ টি অপশন (Facebook, Messenger, Email Address) পাবেন। সবগুলো অপশন অন করুন।

আশা করি, এখন আপনারা খুব সহজেই সিকিউরিটি সেটিংসগুলো করে নিতে পারবেন।