সৈয়দ ও লােদী বংশের ভারত শাসনের ইতিহাস সম্পর্কে জানুন!

সৈয়দ ও লােদী বংশের ভারত শাসনের ইতিহাস সম্পর্কে জানুন। Learn about the history of Syed and Lodi. Manike Mage Hithedynasties in India

সৈয়দ বংশের শাসন :

 খিজির খান ছিলেন আরব বংশােদ্ভুত। ফলে সে নিজেকে সৈয়দ বংশীয় বলে দাবি করত। তাই তার প্রতিষ্ঠিত রাজবংশকে সৈয়দ বংশ বলা হত। খিজির খানের ক্ষমতা দখল করাতে তুঘলক বংশীয় শাসনের পরিসমাপ্তি ঘটে। খিজির খানের শাসনামলে অনেক অঞ্চল পুনরায় দিল্লির শাসনভুক্ত হয়। তিনি প্রায় ৮ বছর সালতানাতের দায়িত্ব পালন করে ১৪২১ খ্রিষ্টাব্দে মৃত্যু বরণ করেন। তার মৃত্যুর পর তার পুত্র মুবারক শাহ সিংহাসনে আরােহণ করেন। তিনি ১৪৩৪ খ্রিষ্টাব্দে জনৈক ব্যক্তির হাতে নিহত হলে তার ভ্রাতুষ্পুত্র মুহম্মদ শাহ সিংহাসনে আরােহণ করেন। তিনি এগার বছর শাসন কার্য পরিচালনা করার পর ১৪৪৪ খ্রীঃ নিহত হন। মুহম্মদের পর তার পুত্র আলাউদ্দিন আলম শাহ সিংহাসনে আরােহণ করেন। তিনি ছিলেন সৈয়দ বংশের অপেক্ষাকৃত দুর্বল সুলতান। শাসনকার্যে তার যথেষ্ট পারদর্শিতা না থাকায় ১৪৫১ খ্রিষ্টাব্দে তিনি স্বেচ্ছায় বাহলুল লােদীর নিকট ক্ষমতা হস্তান্তর করেন। 

লােদী বংশের শাসন :

ফলে দিল্লী সালতানাতে সৈয়দ বংশের শাসনের অবসান ও লােদী বংশের শাসন প্রতিষ্ঠিত হয়। বাহলুল লােদী ছিলেন একজন বিচক্ষণ সুলতান। তিনি প্রায় ৩৭ বছর শাসন কার্য পরিচালনা করে ১৪৮৯ খ্রিষ্টাব্দে মৃত্যু মুখে পতিত হন। বাহলুল লােদীর মৃত্যুর পর তার দ্বিতীয় পুত্র ‘নিজাম খান সিকান্দর লােদী' নাম ধারণ করে ক্ষমতায় আরােহণ করেন । সিকান্দর লােদী প্রায় ২৮ বছর শাসন কার্য পরিচালনা করে ১৫১৭ খ্রিষ্টাব্দে মৃত্যুবরণ করেন। সিকান্দর লােদীর মৃত্যুর পর তার সন্তান ইবরাহীম লােদী সিংহাসনে আরােহণ করেন।

সৈয়দ ও লােদী বংশের ভারত শাসনের ইতিহাস সম্পর্কে জানুন।  Learn about the history of Syed and Lodi dynasties in India


 তিনি সিংহাসনে আরােহণ করার পর পরই রাজ্যের মাঝে ভাঙন সৃষ্টি করার জন্য দরবারীদের একটি দল তাকে ক্ষমতাচ্যুত করে তার ছােট ভাই জালাল খান লােদীকে সিংহাসনে বসাতে চেষ্টা চালায়। ইবরাহীম লােদী এ সংবাদ অবগত হয়ে তার ভ্রাতা জালাল খানকে হত্যা করেন এবং দরবারীদের সাথে রুক্ষ ব্যবহার করতে থাকেন। ফলে দরবারীগণ ক্রমেই তার প্রতি ক্ষুব্ধ হয়ে উঠে। বিশেষ করে পাঞ্চাবের শাসনকর্তা দৌলত খান সুলতানের কঠোর রীতিনীতিতে অতিষ্ঠ হয়ে কাবুলের আমীর মােঘল বংশােদ্ভুত বাবরকে ভারত আক্রমণ করে ইবরাহীম লােদীকে উচ্ছেদ করার জন্য আমন্ত্রণ জানান।

 বাবর পূর্ব থেকেই দিল্লির সালতানাতের প্রতি লােলুপ দৃষ্টি প্রসারিত করে ওঁৎপেতে ছিল। সে এ আমন্ত্রণকে সুবর্ণ সুযােগ মনে করে ১৫২৬ খ্রিষ্টাব্দে ২১ শে এপ্রিল ভারত আক্রমণ করে পানিপথের প্রথম যুদ্ধে ইবরাহীম লােদীকে পরাজিত করে দিল্লী অধিকার করে। এতে করে দীর্ঘ তিনশত বছরেরও অধিককাল ধরে চলে আসা সুলতানী শাসন। ব্যবস্থার অবসান ঘটে এবং দিল্লির মসনদে মােঘলরা অধিষ্ঠিত হয়।