How to add Bangla font to Blogger | ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করবেন যেভাবে


How to add Bangla font to Blogger. ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করবেন যেভাবে


আসসালামু আলাইকুম। আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে ব্লগার (Blogger) সাইটে যেকোন স্টাইলের বাংলা ফন্ট যুক্ত করবেন।


ব্লগার হচ্ছে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম। এখানে ওয়ার্ডপ্রেসের মতো প্লাগিনের কোন সুবিধা নেই, মূলত HTML এবং CSS ব্যবহার করে ব্লগারে বাংলা ফন্ট যুক্ত করতে হয়। তাই আজকের টিউটোরিয়ালটিতে দেখানো হবে, কিভাবে HTML এবং CSS ব্যবহার করে আপনার ব্লগার সাইটের বাংলা ফন্ট স্টাইল চেঞ্জ করবেন।

** নিয়মাবলী বুঝতে অসুবিধা হলে টিউটোরিয়ালে প্রদত্ত চিত্রগুলো লক্ষ্য করবেন, এতে আশা করছি টিউটোরিয়ালটি বুঝতে কোন সমস্যা হবেনা। **

১। প্রথমেই আমাদের blogger.com-এ লগ-ইন করতে হবে। আপনার যে সাইটটিতে বাংলা ফন্ট স্টাইল চেঞ্জ করতে চাচ্ছেন, সেই সাইটটির নামের উপর ক্লিক করুন। তারপর লেফট সাইডবার থেকে Theme অপশন সিলেক্ট করুন।



২। Theme পেইজে থাকা Customize অপশনটির পাশের বাটনটিতে ক্লিক করুন। (নিচের চিত্রটিতে চিহ্নিত করে দেওয়া হয়েছে)



৩। বাটনটিতে ক্লিক করার পর বেশকিছু অপশন দেখা যাবে ডিসপ্লেতে। অপশনগুলি থেকে Edit HTML-এ ক্লিক করুন।



৪। আপনার সাইটের টেমপ্লেটটির এডিট মোড চলে এলে কীবোর্ড থেকে CTRL+F চেপে সার্চবারে font-family লিখে চেক করে নিন, বর্তমানে কোন ফন্টটি টেমপ্লেটে ব্যবহার করা হচ্ছে। (নিচের ডেমো চিত্রে যেমন দেখা যাচ্ছে Roboto ফন্ট রয়েছে)



৫। তারপর নতুন একটি ট্যাব ওপেন করুন, নতুন ট্যাবের সার্চবারে https://fonts.maateen.me টাইপ করে ওয়েবসাইটটিতে প্রবেশ করুন। বিভিন্ন ফন্টের একটি তালিকা পাওয়া যাবে, তালিকাটি থেকে আপনার পছন্দমতো একটি ফন্ট বেছে নিন। নিচে দেখানো চিত্রের মতো করে ফন্টের Stylesheet টি কপি করে নিন। (উদাহরণস্বরুপ Bensen বাছাই করা হলো)




৬। পুনরায় প্রথম ট্যাবে ফিরে আসতে হবে। টেমপ্লেটটিত এডিট মোডে <head>...</head> এর ভেতর ফাঁকা কোন স্থানে কপি করা কোডটি পেস্ট করে দিন।




৭। তারপর পুনরায় fonts.maateen.me-এর ট্যাবটিতে যেতে হবে। সেখানে ফন্টের CSS টি পাওয়া যাবে।




৮। CSS কোডটি কপি করে নিতে হবে।



৯। তারপর আপনার ব্লগার টেমপ্লেটটিতে ফিরে কীবোর্ড থেকে CTRL+F চেপে সার্চবারে Roboto লিখে ক্লিক করুন।



১০। পূর্বে আমরা দেখেছিলাম যে, টেমপ্লেটটিতে থাকা ডিফল্ট ফন্টের নাম ছিল Roboto। তাই, সার্চ রেজাল্টে আসা Roboto ফন্ট টাইপের উপর আমাদের নতুন ফন্টের নাম Bensen দিয়ে রিপ্লেস করে দেওয়া হলো।



১১। এভাবে Roboto এর সকল ফন্ট টাইপকে Bensen দিয়ে রিপ্লেস করা হয়ে গেলে টেমপ্লেটটি SAVE করে নিন।



১২। ফন্ট পরিবর্তন এখন সম্পন্ন! এবার আপনার ব্লগে ভিজিট করে দেখুন, ফন্টগুলি পরিবর্তন হয়ে গেছে।



ⓘ সকল থিমে Roboto ফন্ট থাকে না। ভিন্ন থিমে ভিন্ন ধরনের ফন্ট ব্যবহার করা হয়। আপনার থিম যে ফন্টটি আছে, সেটির জায়গায় আপনার পছন্দকৃত নতুন ফন্ট (উদাহরণস্বরুপ BenSen) রিপ্লেস করে দিলেই সাইটের ফন্ট পরিবর্তন হয়ে যাবে।

আপনার ব্লগে বাংলা ফন্ট যুক্ত করতে কোনো ধরনের সমস্যা হলে কমেন্ট বক্সে আপনার সমস্যাটি জানাতে পারেন। টিপসটিউনের সাথেই থাকুন, ধন্যবাদ।

উপর্যুক্ত চিত্রগুলি সম্পূর্ণ রেজ্যুলেশনে দেখতে চিত্রের উপর ক্লিক করুন।alert-info

লিখেছেন: আব্দুল্লাহ আন নাহিয়ান

Post a Comment

Thank you for your valuable feedback. We will review your feedback soon.

Previous Post Next Post