computer এ Android apps ব্যবহার করুন

Run Android Apps on Windows 10, 11 - Tutorial. কম্পিউটারে ব্যবহার করুন অ্যানড্রয়েড অ্যাপস

আসসালামু আলাইকুম, সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন।

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে যাব এমন একটি পিসি সফটওয়্যার নিয়ে, যার মাধ্যমে আপনি অ্যান্ড্রুয়েড/অ্যানড্রয়েড অ্যাপস বা গেইমস আপনার কম্পিউটারে ব্যবহার করতে পারবেন। সফটওয়্যারটি ব্যবহার করে প্লেস্টোরের মাধ্যমে অ্যানড্রয়েডের যাবতীয় অ্যাপস বা গেইমস আপনি আপনার কম্পিউটারেও ইনস্টল করতে পারবেন।

শুরু করা যাক আজকের টিউটোরিয়ালটি। সফটওয়্যারটি ডাউনলোড পদ্ধতি ও ব্যবহার প্রণালী বিস্তারিতভাবে নিচে ধাপ অনুযায়ী বর্ণণা করা হলো। প্রথমের আমাদের ডাউনলোড করতে হবে Bluestacks নামে সফটওয়্যারটি, যেটি ব্যবহার করে আপনি কম্পিউটারে অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনগুলি উপভোগ করতে পারবেন। সফটওয়্যারটি ডাউনলোড করতে নিচে থাকা লিংকটিতে ক্লিক করুন।

লিংকটিতে প্রবেশ করুন


লিংকটিতে প্রবেশ করার পর আপনি নিচের চিত্রটির মতো অপশন পাবেন। আপনার উইন্ডোজ কম্পিউটারটি কত বিটের, সেই ভার্সন অনুযায়ী আপনি সফটওয়্যারটি ডাউনলোড করে নিতে পারবেন।



ওয়েবপেইজটিতে সফটওয়্যারটির Download বাটনে ক্লিক করতে হবে। আপনার পিসিতে Download ফোল্ডারে Bluestacks.exe ডাউনলোড হয়ে গেলে সফটওয়্যারটির উপর ক্লিক করুন।


Bluestacks এ ক্লিক করার পর Install Now বাটনটি দেখা যাবে। বাটনটিতে ক্লিক করুন।



Install Now-এ ক্লিক করার পর সফটওয়্যারটির প্রয়োজনীয় ফাইলগুলো ডাউনলোড হতে শুরু করবে। সেক্ষেত্রে আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।


অল্প কিছুক্ষণের মাঝেই সফটওয়্যারটি আপনার কম্পিউটারে ইনস্টল হয়ে যাবে।

Bluestacks সফলভাবে আপনার কম্পিউটারে ইনস্টল হওয়ার পর সফটওয়্যারটি পিসিতে চালু হতে থাকবে।


সফটওয়্যারটি চালু হওয়ার পর আপনি নতুন একটি ট্যাব দেখতে পাবেন। ট্যাবটিতে থাকা Play Store থেকে আপনি মোবাইল ফোনের মতো করেই সকল অ্যাপ্লিকেশন ও গেইমস ডাউনলোড করতে পারবেন।


Play Store-এ ক্লিক করার পর আপনাকে Sign in করতে বলা হবে। প্রথম বক্সে আপনার যেকোন একটি সঠিক জিমেইল অ্যাড্রেস দিন। তারপর Next বাটনে ক্লিক করুন।


Next বাটনে ক্লিক করে পরবর্তী পেইজে থাকা বক্সটিতে আপনার জিমেইলের পাসওয়ার্ড দিন ও আবারও Next বাটনে ক্লিক করে প্লেস্টোরে সাইন ইন সম্পন্ন করুন।


কম্পিউটার ট্যাবটিতে মোবাইল ফোনের মতো করে Play Store সফটওয়্যারটি চলবে এবং প্রয়োজনমতো আপনি অ্যাপস/গেইমস ডাউনলোড করতে পারবেন।


অ্যাপস/গেইমস ডাউনলোড করতে প্লেস্টোরে থাকা সার্চ বারে যে কোন অ্যাপসের নাম লিখুন এবং কীবোর্ডে Enter বাটনে ক্লিক করুন।



আপনার সার্চকৃত সফটওয়্যারটি সামনে চলে এলে Install বাটনে ক্লিক করুন।


অ্যাপসটি ইনস্টল হয়ে গেলে Open বাটনে ক্লিক করুন।


স্ক্রিণে এবার মোবাইল ফোনের মতো করেই অ্যানড্রয়েড অ্যাপস চলতে থাকবে। আপনার প্রয়োজনমতো আপনি ট্যাবটিকে ছোট-বড়'ও করতে পারবেন।


আরেকটি বিষয় লক্ষ্য করুন, অ্যানড্রয়েড অ্যাপসটির একটি Shortcut ডেস্কটপে তৈরি হয়ে গেছে। এখান থেকে আপনি সহজেই অ্যাপটি চালু করতে পারবেন।


এছাড়াও Bluestacks সফটওয়্যারটির হোমপেইজেও আপনি ইনস্টককৃত অ্যাপসটির শর্টকাট পেয়ে যাবেন।


সফটওয়্যারটির ডান পাশে থাকা বারে বিভিন্ন অপশন পাবেন। এগুলো আপনার প্রয়োজনমতো ব্যবহার করবেন। এছাড়াও স্ক্রিন রোটেশনের জন্য নিচের ছবিতে থাকা বাটনটিতে ক্লিক করবেন।


সকলের বোঝার স্বার্থে টিউটোরিয়ালটি সহজ ও বিস্তারিতভাবে উপস্থাপন করা হলো।

সফটওয়্যারটি ইনস্টল করতে বা ব্যবহার করতে কোন প্রকার সমস্যার সম্মুখীন হলে বা অন্য কোন প্রশ্ন করতে টিউটোরিয়ালটির নিচে কমেন্ট করে জানাবেন।

আজকে এই পর্যন্তই, সকলেই ভালো থাকবেন, টিপসটিউনের সাথেই থাকবেন। সকলকেই জানাই ধন্যবাদ।


উপর্যুক্ত চিত্রগুলি সম্পূর্ণ রেজ্যুলেশনে দেখতে চিত্রের উপর ক্লিক করুন।alert-info


লিখেছেন: আব্দুল্লাহ আন নাহিয়ান

Post a Comment

Thank you for your valuable feedback. We will review your feedback soon.

Previous Post Next Post