Best bangla typography design: ডোমেইন পরিবর্তন - Graphic Bari

 গত ১১/৮/২০২১ তারিখে ওয়েবসাইটে .com ডোমেইন যুক্ত করা হয়। পূর্বে সাইটটিতে .xyz ডোমেইন যুক্ত ছিল। বেশ কিছু সমস্যার কারণে ডোমেইনটি পরিবর্তন করা হয়। তবে পরিবর্তনের কাজটি একেবারেই সহজ ছিল না। গুগলে ইনডেক্স হওয়া সকল পোস্ট পুনরায় ইনডেক্স করতে বেশ ঝামেলা পোহাতে হয়। এ যাত্রায় বিভিন্ন সমস্যার সম্মুখীন হওয়ার পাশাপাশি নতুন নতুন অভিজ্ঞতা হয়েছে। আজকে এর বিস্তারিত বিবরণ দিব। আপনার যদি পুরাতন ডোমেইন থাকে আর গুগল সার্চ কনসোলে পুরাতন ডোমেইনে  ইনডেক্স হওয়া সকল পোস্ট নতুন ডোমেইনে Move  করাতে চান। তাহলে সর্বপ্রথম পুরাতন ডোমেইনটি নতুন ডোমেইনে 301 পার্মানেন্ট রিডাইরেক্ট করতে হয়। আমি CloudFire এর মাধ্যমে নতুন ডোমেইনে রিডাইরেক্ট করি। অবশ্য রিডাইরেক্ট হতে ৩-৪ ঘণ্টার মত সময় লাগে। নতুন ডোমেইন graphicbari.com ব্লগ সাইটে যুক্ত করি। dns আপডেট হতে আরও ৪-৫ ঘণ্টার মত ওয়েট করতে হয়।


bangla typography / bangla logo / Bangla lettering/ Bangla calligraphy. A little interaction of my art work. graphic bari 2021


কাস্টম ডোমেইন যুক্ত হলেও ওয়েবসাইটটি ব্রাউজ করা যাচ্ছিল না। এদিকে বেশ কয়েকজন আমাকে বিষয়টি অবহিত করেন। দীর্ঘ সময় চেষ্টার পরও সমাধান হচ্ছিল না। মূল সমস্যাটি বের করার জন্য ইউটিউবে দীর্ঘক্ষণ ঘাঁটাঘাঁটি করার পরও কোনো আশানুরূপ ফলাফল পাইনি। এভাবেই একদিন অতিবাহিত হয়। প্রথমত সাইটটি ব্রাউজ করা যাচ্ছিল না। দ্বিতীয়ত, Https ইনেবল থাকা সত্ত্বেও Not secure দেখাচ্ছিল। অবশেষে সমস্যাটি সমাধান হয়। আমি কাস্টম ডোমেইন পরিবর্তনের পাশাপাশি কাস্টম থিম পরিবর্তন করেছিলাম। ডিফল্ট থিম এপ্লাই না করেই সরাসরি কাস্টম থিম এপ্লাই করতে সমস্যা দেখা দিয়েছিল। অবশেষে সমস্যাটি সমাধান হয়।  পূর্বে ওয়েবসাইটে যুক্ত থাকা .xyz ডোমেইনে এডসেন্স এপ্রুভ ছিল।  .com ডোমেইন যুক্ত করার পর গুগল সার্চ কনসোলে পুরাতন ডোমেইনের সকল ডাটা নতুন ডোমেইনে Move  করার পূর্বেই এডসেন্স এর জন্য এপ্লাই করলে তা রিজেক্ট করে দেয়। ফলে নতুন বিড়ম্বনায় পড়তে হয়।


কেন .xyz ডোমেইন থেকে .com ডোমেইনে মুভ করেছিলাম?

প্রথমত .com, .net, .org ডোমেইনগুলো .xyz ডোমেইন এর তুলনায় পাওয়ারফুল। Seo এবং দ্রুত ranking এর ক্ষেত্রে ভালো প্রভাব রাখে। স্বল্প বাজেটে ওয়েবসাইটটির প্রাথমিক কার্যক্রম পরিচালনার জন্য .xyz  ডোমেইন সীমিত সময়ের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে, সামর্থ্য থাকলে .com ডোমেইনে মুভ করাটাই শ্রেয়। তাছাড়া, .xyz ডোমেইনটি আনপ্রফেশনাল। যা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার কাজে ব্যবহৃত হয়। .xyz ডোমেইনের সাথে সাধারণ জনগণ পরিচিত নয়। গ্রাফিক বাড়ি ওয়েবসাইটটি মোটামুটি প্রসিদ্ধি লাভ করেছে। আশঙ্কা ছিল যদি কেউ .com ডোমেইন ক্রয় করে নেয়। তাহলে, আমার সাইটের ভিজিটর .com যুক্ত সাইটে যাওয়ার সম্ভাবনা ছিল। তাছাড়া ওয়েবসাইটের সৌন্দর্য বর্ধনে এবং থিম পরিবর্তন করাটা আবশ্যক হয়ে পড়েছিল।

.xyz ডোমেইনের কতিপয় সমস্যা:

  • ৯৯ টাকায় ক্রয় করা সস্তা .xyz ডোমেইনটি পরবর্তী বছর রিনিউ করতে .com ডোমেইনের মত হাজার টাকার মতো খরচ হয়।
  • ডোমেইনের Age, Alexa, Traffic country ইত্যাদি দেখা যায় না।
  • .xyz ডোমেইন .com, .net, .org ইত্যাদি পাওয়ারফুল ডোমেইনের তূলনায় rank করতে বেশি সময় নেয়।
  • .com, .net, .org ডোমেইনগুলো হল পাওয়ারফুল। যা সর্বত্রই প্রসিদ্ধ এবং ব্যবহৃত হয়। কিন্তু, .xyz ডোমেইন এর বিপরীত।

Post a Comment

Thank you for your valuable feedback. We will review your feedback soon.

Previous Post Next Post