ডাউনলোড করুন প্রয়োজনীয় ১০টি ফ্রি উইন্ডোজ সফটওয়্যার

10 Free and Essential Softwares for Windows. ডাউনলোড করুন প্রয়োজনীয় ১০টি ফ্রি উইন্ডোজ সফটওয়্যার


আজকের আর্টিকেলে এমন কিছু উইন্ডোজ সফটওয়্যার নিয়ে আলোচনা করব, যেগুলোর ফাইল সাইজ কম হলেও খুবই গুরুত্ত্বপূর্ণ। আজকের আলোচনায় উল্লেখ থাকবে এমনই ১০টি উইন্ডোজ সফটওয়্যারের, যেগুলো আকারে ছোট কিন্তু শক্তিশালী এবং খুবই কার্যকরী। এছাড়াও সব সফটওয়্যারের ডাউনলোড লিংক আর্টিকেলটিতেই দেওয়া থাকবে।

১. আজকের আলোচনার তালিকায় থাকা ১ম সফটওয়্যারটির হচ্ছে Ditto। সফটওয়্যারটির ফাইল সাইজ হচ্ছে 21.9 মেগাবাইট। এটি একটি ক্লিপবোর্ড ম্যানেজার। উইন্ডোজে সাধারণত একটি টেক্সট কপি করার পর ভুলবশত অন্য কোন টেক্সট পুনরায় কপি করলে আগের টেক্সটি খুঁজে পাওয়া বেশ দুষ্কর হয়ে পড়ে/একদমই পাওয়া যায়না। কিন্তু Ditto-এর মাধ্যমে আপনি একাধিক টেক্সট কপি করতে পারবেন। এর ফলে আপনি প্রয়োজনমতো আপনার বাছাইকৃত টেক্সটটি পেস্ট করতে পারবেন। সফটওয়্যারটি খুবই প্রয়োজনীয় এবং কার্যকরী।

ডাউনলোড লিংক: https://ditto-cp.sourceforge.io/

২. তালিকায় থাকা ২য় সফটওয়্যারটির হচ্ছে Everything। সফটওয়্যারটির ফাইল সাইজ মাত্র 1.4 মেগাবাইট। সফটওয়্যারটির কাজ হচ্ছে ফাইল সার্চ করা। উইন্ডোজের ডিফল্ট সার্চ অপশনটি খুবই স্লো, যার ফলে কোন ফাইল খোঁজতে চাইলে তা পেতে অনেকটাই সময় চলে যায়। কিন্তু Everything-এর মাধ্যমে যে কোন ফাইল মূহুর্তেই খুঁজে পাবেন। সার্চ বারে আপনার কাঙ্খিত ফাইলটির নাম লেখার সাথে সাথেই সেই ফাইলটি ডিসপ্লেতে চলে আসে। সফটওয়্যারটি দিয়ে যেকোন ফোল্ডার থেকে ফাইল খুঁজে পাওয়া সম্ভব, এমনকি যে কোন লক ফোল্ডার থেকেও সফটওয়্যারটি ফাইল খুঁজে বের করতে পারে।

ডাউনলোড লিংক: https://www.voidtools.com/downloads


৩. তালিকায় থাকা ৩য় সফটওয়্যারটি হচ্ছে Recuva। সফটওয়্যারটির ফাইল সাইজ হচ্ছে 7.28 মেগাবাইট। এটি একটি ফ্রি ডাটা রিকভারি সফটওয়্যার। আপনি যদি কোন ফাইল কিংবা ফোল্ডার ডিলিট করে থাকেন, পরবর্তীতে সেটি ফেরত আনতে Recuva ব্যবহার করতে পারেন।

ডাউনলোড লিংক: https://www.ccleaner.com/recuva

৪. তালিকায় থাকা ৪র্থ সফটওয়্যারটি হচ্ছে Texter। সফটওয়্যারটির ফাইলটির সাইজ হচ্ছে 462 কিলোবাইট। সফটওয়্যারটি যে কোন সংক্ষিপ্ত শব্দ কিংবা বাক্যকে সংশোধন করে দেয় এবং পূর্ণরুপে সেই শব্দ বা বাক্যকে আপনার সামনে উপস্থাপন করে।

ডাউনলোড লিংক: https://texter.en.softonic.com/

৫. তালিকায় থাকা ৫ম সফটওয়্যারটি হচ্ছে TurboTop। সফটওয়্যারটির ফাইল সাইজ হচ্ছে মাত্র 0.9 মেগাবাইট। সফটওয়্যারটির কাজ হচ্ছে যে কোন উইন্ডোকে উপরে রাখা। সফটওয়্যারটি ইনাবল থাকার ফলে কোন উইন্ডো মিনিমাইজ হয়ে যায়না। তাই আপনি একসাথে একাধিক কিংবা একটি উইন্ডোর উপর আরেকটি উইন্ডো রেখে ব্যবহার করতে পারবেন।

ডাউনলোড লিংক: https://www.savardsoftware.com/turbotop/download.asp

৬. তালিকায় ৬ নম্বরে রয়েছে Ninite.com। এটি মূলত একটি ওয়েবসাইট, কোন সফটওয়্যার নয়। ওয়েবসাইটটি থেকে আপনি প্রয়োজনীয় যে কোন ফ্রি সফটওয়্যারের আপডেটেড ভার্সন আপনার কম্পিউটারে একসাথে ইনস্টল করে নিতে পারবেন। ওয়েবসাইটটিতে তালিকাবদ্ধভাবে বিভিন্ন সফটওয়্যার সাজানো থাকে। ওয়েবপেইজটি থেকে আপনার পছন্দকৃত সফটওয়্যারগুলি মার্ক করে সিলেক্ট করার পর পেইজটিতে Get Your Ninite নামে অপশন পাওয়া যাবে, অপশনটিতে ক্লিক করলে ছোট একটি ইনস্টলার ফাইল ডাউনলোড হবে। ইনস্টলার ফাইলটি ডাউনলোড হলে Open-এ ক্লিক করলে আপনার মার্ককৃত সফটওয়্যারগুলি ডাউনলোড ও ইনস্টল হয়ে যাবে পিসিতে। আলাদাভাবে কিছুই করতে হবেনা আর।

ভিজিট লিংক: https://ninite.com/

৭. তালিকায় থাকা ৭ম সফটওয়্যারটি হচ্ছে QTTabBar। সফটওয়্যারটির ফাইল সাইজ হচ্ছে 4.63 মেগাবাইট। এই সফটওয়্যারটি ব্যবহার করে আপনি উইন্ডোগুলোকে ট্যাব আকারে সাজিয়ে রাখতে পারেন। এই সফটওয়্যারটি ইনাবল করতে ফাইল এক্সপ্লোরার থেকে View > Options > QTTabBar-এ ক্লিক করতে হবে।

ডাউনলোড লিংক: http://qttabbar.wikidot.com/

৮. তালিকায় থাকা ৮ম সফটওয়্যারটি হচ্ছে Unchecky। সফটওয়্যারটির ফাইল সাইজ হচ্ছে 1.29 মেগাবাইট। Unchecky ব্যবহারের ফলে আপনি যখন কম্পিউটারে কোন সফটওয়্যার ইনস্টল করতে যাবেন, তখন শুধু সেই সফটওয়্যারটিই ইনস্টল হবে। অপ্রয়োজনীয় ও হিডেন সফটওয়্যারগুলিকে আনচেক করে দেবে Unchecky সফটওয়্যারটি। এতে করে আপনার পিসিতে অপ্রয়োজনীয় ও ক্ষতিকর কোন সফটওয়্যার ইনস্টল হবেনা এবং পিসি ক্ষতির হাত থেকে রক্ষা পাবে।

ডাউনলোড লিংক: https://unchecky.com/


৯. তালিকায় থাকা ৯ম সফটওয়্যারটি হচ্ছে Unlocker। সফটওয়্যারটির ফাইল সাইজ হচ্ছে মাত্র 393 কিলোবাইট। তবে সফটওয়্যারটি খুবই শক্তিশালী। প্রায়শই পিসিতে দেখা যায় এমন কোন ফাইল বা ফোল্ডার থাকে, যেগুলো মুভ, রিনেম কিংবা ডিলিট করা যায়না। সেই লকড ফাইল/ফোল্ডারগুলি মূহুর্তেই ডিলিট করার জন্য এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। তবে কোন ফাইল ডিলিট করার আগে অবশ্যই লক্ষ্য রাখতে হবে ফাইল/ফোল্ডারটি গুরুত্ত্বপূর্ণ কিনা।

ডাউনলোড লিংক: https://filehippo.com/download_unlocker/

১০. তালিকায় থাকা সর্বশেষ সফটওয়্যারটি হচ্ছে WinDirStat। সফটওয়্যারটির ফাইল সাইজ 630 কিলোবাইট। সফটওয়্যারটি ব্যবহার করে পিসিতে থাকা ড্রাইভগুলিকে সহজে খালি করতে পারবেন। WinDitStat আপনার পিসিতে থাকা প্রত্যেকটি ফাইলকে স্ক্যান করে কোন ফোল্ডারে কত সাইজের কিংবা কি পরিমাণের ফাইল আছে তা উপস্থাপন করবে, যা উইন্ডোজের ডিফল্ট এক্সপ্লোরারে দেখা সম্ভব নয়। এছাড়াও বেশ কিছু ফিচার রয়েছে সফটওয়্যারটিতে; যেমন- প্রতিটি ফাইল কতটা জায়গা নিয়েছে পিসিতে তার একটি গ্রাফিক্যাল ভিউ আপনি দেখতে পারবেন, নির্দিষ্ট কোন এক্সটেনশনের ফাইল/জাঙ্ক ফাইল বাছাই করে ডিলিট করতে পারবেন, ইত্যাদি।

ডাউনলোড লিংক: https://windirstat.net/download.html


লিখেছেন: আব্দুল্লাহ আন নাহিয়ান

1 Comments

Previous Post Next Post