বাংলা ফন্টের অবৈধ সাইট নিয়ে কিছু কথা | Bangla Font - Tips Tune

 বাংলা ফন্টের অবৈধ সাইটটির কার্যক্রম বন্ধের জন্য ইতিপূর্বে অনেকেই রিপোর্ট করেছে। কিন্তু,আশানুরূপ কোনো ফলাফল না পাওয়ায় বারবার হতাশাগ্রস্ত হয়েছে। ফাইনালি, জায়েদ আহসান সা’দ ভাইয়ের চেষ্টার ফসল হিসেবে অবৈধ সাইটটি গত ১২ই জুলাই ওয়ার্ডপ্রেস কর্তৃপক্ষ রিমোভ করে দেয়। ফলে, হাতেগোনা কয়েকটি ফাউন্ড্রি ব্যতীত ছোট-বড় সকল বাংলা ফন্ট ফাউন্ড্রিগুলো বিষয়টিকে ইতিবাচক হিসেবে দেখে। তবে, সেই পরিস্থিতিতে কারো কারো চুপ থাকা সন্দেহ তৈরি করে এবং পুনরায় ভাবতে বাধ্য করে। 

বাংলা ফন্টের অবৈধ সাইট নিয়ে কিছু কথা | Bangla Font - Tips Tune. Some words about illegal sites of Bangla fonts. bangla typography calligraphy logo

হয়তো বা সবার ধারণা ছিল, অবৈধ সাইটটির কার্যক্রম সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে। তারা নিজের ভুল বুঝতে পারবে এবং এ সকল অনৈতিক কাণ্ড থেকে ফিরে আসবে। কিন্তু, না! সবার ধারণা পাল্টে দিয়ে কিছুদিনের ভেতর পুনরায় নতুন সাইট নিয়ে হাজির হয়। পর পর কয়েকটি সাইট তৈরি করলেও সবগুলোই ব্যান/নিজেরা কার্যক্রম বন্ধ করে দেয়। কয়েক দিন ঘাপটি মেরে থাকার পর সকল ফাউন্ড্রির ফন্ট ড্রাইভে আপলোড করে বিতরণ কার্যক্রম অব্যহত রাখে। সেটিও রিপোর্টের মাধ্যমে বন্ধ করা হয়। এরপর  পুনরায়। .xyz ডোমেইন কিনে নতুন সাইট নিয়ে হাজির হয়। সাইট তৈরির কয়েক দিনের ভেতর DMCA প্রোটেকশনের মাধ্যমে সাইটটি ডাউন করা হলে উল্টো ফন্টবিডিকে হুমকি দেয়।  আধা ঘণ্টা ভেতর সাইট থেকে সাসপেনশন তুলে নিতে বলে। বিষয়টা এমন, যেন নিজের পৈত্তিক সম্পত্তিতে কেউ ভাগ বসিয়েছে। ফন্টবিডি থেকে তেমন কোনো রেসপন্স তারা পায়নি। মজার বিষয় হল: তাদের অবৈধ পেজের লোগোতে ফন্টবিডির ফন্ট ব্যবহার করেছে। মানে, দুই অক্ষর ডিজাইনের মত যোগ্যতাও নেই। ঘুরিয়ে ফিরিয়ে অন্যের ফন্টের প্রতি মুহতাজ হতে হয়। আবার, তাদেরকেই হুমকি দেয়।

পরিশেষে,

নিজের ক্রিয়েটিভিটি ভালো কাজে না লাগিয়ে খারাপ কাজে ব্যবহার করে কেউ কোনো দিন ভালো থাকতে পারেনি। যেমনটা পারেনি পরি মনি। তুমিও পরি মনির মতই একজন। সাইট করো সমস্যা নেই.. ভালো কাজ করো কেউ তোমাকে ডিস্টার্ব করবে বলে মনে হয় না। পারলে সকলে সাহায্য করবে, কিছু দুষ্ট লোকের পামে লাফানো কখনো কি ঠিক?? বয়স কম বুদ্ধি বেশি মনে হয়। আশা করছি সঠিক পথে ফিরে আসবে।
 - শরীফ উদ্দিন শিশির।

Post a Comment

Thank you for your valuable feedback. We will review your feedback soon.

Previous Post Next Post