SEO কী এবং কীভাবে এটি কাজ করে? SEO tricks in 2021

আপনি যদি ইতিমধ্যে একজন অনলাইনে পাবলিশার হয়ে থাকেন অথবা অনলাইন পাবলিশিং-এর জগতে পা রেখে ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখছেন, তাহলে আপনি হয়তো এসইও শব্দটির সাথে পরিচিত। খুব ভালোভাবে পরিচিত না হলেও, হয়তো আপনি এই শব্দটি কোথাও শুনেছেন বা দেখেছেন। আপনাদের সঠিকভাবে জানানোর জন্যই আজকের আর্টিকেলে আমরা বিস্তারিত আলোচনা করব, ''এসইও (SEO) কী এবং কীভাবে এটি কাজ করে''।

What is SEO and how does it work in website? SEO কী এবং কীভাবে এটি কাজ করে?


এসইও (SEO) কী?

এসইও (SEO) এর পূর্ণরূপ হচ্ছে Search Engine Optimization। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা এসইও (SEO) হলো এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে আপনার ওয়েবসাইট বা ওয়েবপেইজকে গুগলের মতো সার্চ ইঞ্জিনগুলির সার্চ রেজাল্ট লিস্টের প্রথম পাতায় র‍্যাঙ্ক করানো যায়। মানুষজন নিজেদের প্রয়োজনে বিভিন্ন তথ্য, পণ্য ইত্যাদি Google, Yahoo!, Bing এর মতো সার্চ ইঞ্জিনগুলি থেকে খোঁজে থাকেন এবং সার্চ ইঞ্জিনগুলি বর্তমানে ব্যপক জনপ্রিয়তা অর্জন করেছে। যেই ওয়েবসাইট বা ওয়েবপেইজগুলি SEO করা থাকে, সেগুলি সাধারণত সার্চ রেজাল্ট লিস্টের প্রথমাংশেই পাওয়া যায় এবং ডেভেলপররা সহজেই নিজেদের সাইটে ভালো পরিমাণ ভিজিটর নিয়ে আসতে পারেন।

সার্চ ইঞ্জিন তৈরি হয়েছে মূলত ইউজারদের চাহিদা অনুযায়ী সঠিক তথ্য দেওয়ার জন্য, আর এসইও (SEO) সেই তথ্যকে সার্চ ইঞ্জিন উপযোগী করে তুলে। এসইও এর মাধ্যমে আমরা বুঝতে পারি সার্চ ইঞ্জিনে ইউজাররা কী তথ্য খুঁজছে, কী ধরনের সমস্যার সমাধান চাচ্ছে, কী ধরনের শব্দ বা কিওয়ার্ড ব্যবহার করছে এবং কী ধরনের কনটেন্ট তারা চায়। এসইও এর মাধ্যমে আমরা সহজেই ইউজারদের সমস্যা/চাহিদাগুলির সমাধান দিতে পারি। প্রায়শই সার্চ ইঞ্জিনে কোন তথ্যের খোঁজ করলে পাতার শীর্ষে কিছু ওয়েবপেইজের ADS দেখা যায়, সেগুলি মূলত অর্থের বিনিময়ে বিজ্ঞাপন হিসেবে প্রদর্শিত হয়। এসইও-এর মাধ্যমে আসা ট্র্যাফিককে "Organic Search Traffic" হিসাবে উল্লেখ করা হয় এবং পেইড সার্চ রেজাল্টগুলিকে সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM) বা Pay-per-click (PPC) হিসাবে উল্লেখ করা হয়


এসইও (SEO) এর সুবিধাগুলি কী?

  • এসইও অর্গানিক ট্র্যাফিক এবং উচ্চমানের ওয়েবসাইট ট্র্যাফিক বৃদ্ধি করে।
  • এসইও ওয়েবসাইটের বিশ্বাসযোগ্যতা এবং গ্রহণযোগ্যতাকে বিকাশিত করে।
  • এসইও ২৪/৭ ওয়েবসাইটের প্রসার ঘটাতে সাহায্য করে।
  • এসইও আপনার লক্ষ্যকে ইউজারদের কাছে পৌঁছাতে সাহায্য করে।
  • এসইও ইউজারদের অভিজ্ঞতাকে উন্নত করে।
  • এসইও পিপিসি রেটিং বৃদ্ধি করে।
  • এসইও একটি দীর্ঘমেয়াদী মার্কেটিং স্ট্র্যাটেজি।
  • এসইও সার্চের দৃশ্যমানতার মূল পন্থা।


কীভাবে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কাজ করে?

সার্চ ইঞ্জিন World Wide Web এর সকল ধরনের ওয়েবসাইটসহ প্রত্যেকটি সাইটের সকল লিংক ভিজিট, অর্থাৎ Crawling করার মাধ্যমে সকল প্রকার ডাটাবেজ Index করে Save করে নেয়। পরবর্তীতে সার্চ ইঞ্জিন Search Query অনুযায়ী ব্লগের Index করা ভালো মানের ডাটাগুলো সার্চ রেজাল্টে ক্রমান্বয়ে প্রকাশ করে থাকে। এ ক্ষেত্রে আপনি যত ভালোভাবে আপনার ব্লগটি Search Engine Optimization করবেন, সার্চ রেজাল্টে আপনার ব্লগটির কনটেন্ট তত উপরে দেখতে পাবেন।


সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের কৌশল

সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্ট লিস্টে আপনার সাইটের র‍্যাঙ্কিং বাড়ানোর পূর্বে সার্চ ইঞ্জিনগুলি কীভাবে কাজ করে তা বোঝতে হবে। সার্চ ইঞ্জিনে কোনও সাইটের র‌্যাঙ্কের উন্নতি করার জন্য বিভিন্ন এসইও কৌশল রয়েছে, যার মাঝে কিছু কৌশল নিচে বর্ণিত হল:


  • কীওয়ার্ড রিসার্চ - সাধারণভাবে Keyword Research একটি প্রক্রিয়া যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগকে গুগলে র‍্যাংক করাতে পারবেন এবং পর্যাপ্ত ট্রাফিক আনতে পারবেন। Search Engine Optimization-এ কিওয়ার্ড হচ্ছে এমন একটি মাধ্যম, যার সাহায্যে আপনার ওয়েবসাইট বা ব্লগ সাধারণ মানুষের কাছে পৌঁছে যেতে পারে। মনে করুন, আপনার একটি ওয়েবসাইট বা ব্লগ রয়েছে যেখানে আপনি টেকনোলজি বিষয়ক ব্লগ লিখে প্রতিদিন আপডেট করে থাকেন। কিন্তু দেখা গেল যখন কোন ব্যক্তি টেকনোলজি বিষয়ে কোনো আর্টিকেল সার্চ করল, কিন্তু সে আপনার ব্লগটিকে গুগলে পেল না। এক্ষেত্রে বলতে হবে যে, হয়তো আপনি কি ওয়ার্ড রিসার্চ করেননি, নয়তো আপনার কিওয়ার্ড রিসার্চে ত্রুটি ছিল। মূলত Keyword হচ্ছে ওই সকল শব্দ বা বাক্যাংশ, যার সাহায্যে ইউজাররা তাদের চাহিদা অনুযায়ী ব্লগ বা ওয়েবসাইটটি গুগলে খুঁজে পেয়ে থাকে। আর এই Keyword Research হচ্ছে ওই সকল শব্দ বা বাক্যাংশ কে খুঁজে বের করা, যার সাহায্যে আপনি আপনার ওয়েবসাইটকে কাঙ্খিত ইউজারদের কাছে পৌঁছে দিতে পারবেন।

  • লিঙ্ক বিল্ডিং - Link Building এসইওর গুরুত্বপূর্ণ কাজগুলোর মধ্যে অন্যতম, যার মাধ্যমে ওয়েবসাইটে ভিজিটর বৃদ্ধির পাশাপাশি গুগলে সাইটের র‍্যাঙ্ক বৃদ্ধিতেও কাজ করা যায়। সর্বোপরিভাবে বলা যায়, লিঙ্ক বিল্ডিং মূলত ওয়েবসাইটের জনপ্রিয়তা বৃদ্ধিতেই সহায়তা করে থাকে।

  • অন পেইজ অপ্টিমাইজেশন - On Page Optimization হল কোনো ওয়েবসাইট বা ব্লগ সাইটের নির্দিষ্ট কোনো পেইজকে অপ্টিমাইজ করে সার্চ ইঞ্জিনে প্রতিকূল করে তোলা, যাতে সেই পেইজটি সহজে সার্চ ইঞ্জিনগুলিতে র‍্যাঙ্ক করে অধিক ট্রাফিক নিয়ে আসতে পারে। অন পেজ এসইও সরাসরি আপনার ওয়েবসাইটের অভ্যন্তরীণের সাথে সম্পর্কিত। যেমন আপনার ওয়েবসাইটের গতি (speed), টাইটেল ট্যাগ, ডেসক্রিপসন, এবং কীওয়ার্ডগুলি ভালোভাবে ব্যবহার করতে হবে।

  • অফ পেইজ অপ্টিমাইজেশন - Off Page Optimization একটি খুবই গুরুত্বপূর্ণ এবং স্থায়ী সার্চ ইঞ্জিন অপটিমাইজেন, যার মাধ্যমে প্রতিযোগিতামুলক র‍্যাঙ্কিং-এ একটি সাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম সারিতে অন্তর্ভুক্ত করা যায়। সাধারনত উন্নত ব্যাকলিংক, আর্টিকেল মার্কেটিং, ফোরাম পোস্টিং, ইত্যাদির মাধ্যমে Off Page Optimization করা হয়। অফ পেইজ অপটিমাইজেশন শুধুমাত্র একটি পাতায় নয়, এর সঠিক ব্যবহার আপনার পুরো ব্লগের উপরে পড়বে। অর্থাৎ, এর ফলে আপনার ব্যাকলিংক বৃদ্ধি পাবে এবং পেইজ র‍্যাঙ্ক বেড়ে যাবে।

টপ এসইও টুলস

নিচে কতগুলি ফ্রি ও পেইড টুলস উল্লেখ করা হলো, যেগুলি আপনার ওয়েবসাইটের SEO-তে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে -

  • গুগল সার্চ কনসোল - Google Search Console (পূর্বে "Google Webmaster Tools" নামে পরিচিত) হচ্ছে গুগল কর্তৃক সরবরাহকৃত একটি ফ্রি টুল, যেটি এসইও টুলকিটের একটি মানসম্পন্ন টুল। গুগল সার্চ কনসোল টপ কীওয়ার্ড এবং ওয়েবপেইজগুলির জন্য র‌্যাঙ্কিং এবং ট্র্যাফিক প্রতিবেদন সরবরাহ করে থাকে। এছাড়াও এটি ওয়েবসাইটের প্রযুক্তিগত ত্রুটিগুলি সনাক্তকরণ এবং সংশোধনে সহায়তা করতে পারে।

  • গুগল অ্যাডস কীওয়ার্ড প্ল্যানার - কীওয়ার্ড প্ল্যানার গুগলের আরেকটি ফ্রি টুল, যেটি গুগল অ্যাডস প্রোডাক্টের একটি অংশ হিসাবে উপলব্ধ। এটি অর্থ প্রদত্ত (ADS) অনুসন্ধানের জন্য ডিজাইন করা হলেও এটি এসইও'র কাজে ব্যবহারের জন্যও দুর্দান্ত একটি টুল, যেটি কীওয়ার্ড প্রস্তাবনা, কীওয়ার্ড অনুসন্ধান এবং কীওয়ার্ড গবেষণায় সহযোগীতা করে থাকে।

  • ব্যাকলিংক অ্যানালাইসিস টুলস - ব্যাকলিংক অ্যানালাইসিসের জন্য বেশ কয়েকটি Backlink Analysis Tools রয়েছে, তন্মধ্যে দু'টি জনপ্রিয় টুল হচ্ছে AHREF এবং Majestic। ব্যাকলিংক অ্যানালাইসিস টুলসগুলি কোন ওয়েবসাইটগুলিতে ইউজারদের নিজেদের ওয়েবসাইট বা লিংক সংযুক্ত রয়েছে, তা অপ্টিমাইজ করার সুবিধা দিয়ে থাকে।

  • এসইও প্ল্যাটফর্ম - বিভিন্ন এসইও প্ল্যাটফর্ম রয়েছে, যেগুলি ওয়েবসাইটকে এসইও অপ্টিমাইজেশনের জন্য প্রয়োজনীয় টুলস প্রদান করে থাকে। তন্মধ্যে সর্বাধিক জনপ্রিয় কয়েকটি প্ল্যাটফর্ম হল- Moz, BrightEdge, Searchmetrics এবং Linkdex। এই প্ল্যাটফর্মগুলি keyword rankings ট্র্যাক করে, keyword research-এ সহায়তা করে, অন-পেজ এবং অফ-পেজ এসইও সনাক্তকরণ এবং এ-সম্পর্কিত আরও অনেক কাজে সহযোগীতা করে থাকে।

  • সোশ্যাল মিডিয়া - ওয়েবসাইটের এসইও-তে সোশ্যাল মিডিয়াগুলি সরাসরি কোন প্রভাব থাকে না, তবে তারা অন্যান্য ওয়েবমাস্টারদের সাথে নেটওয়ার্কিং এবং সম্পর্ক তৈরির জন্য একটি ভাল উপায় হতে পারে, যা link building এবং গেস্ট পোস্টের সুযোগ তৈরি করে দিতে পারে।

লিখেছেন: আব্দুল্লাহ আন নাহিয়ান

Post a Comment

Previous Post Next Post