বাংলা ফন্ট জগতে বর্ণ৫২.কম: গোড়াপত্তন, বর্তমান ও ভবিষ্যৎ | Borno52 - Bangla Font

 ডিজাইনার ও ডেভেলপারদের যৌথ প্রচেষ্টার ফলে বহু বাংলা ফন্ট তৈরি হয়েছে। এই মহৎ কাজটি আঞ্জাম দেওয়ার জন্য ডিজাইনার ও ডেভেলপারদের সুদূরপ্রসারী চিন্তা ভাবনা ও পরিশ্রমের যেন কোন অন্ত নেই। এরই পেক্ষিতে তৈরি হয়েছে অনলাইন ভিত্তিক প্লাটফর্ম। যারা বিনামূল্যে বিতরণ করে থাকে। আজকে আমি আলোচনা করব বাংলা ফন্ট ডাউনলোড করার নতুন একটি ওয়েবসাইট সম্পর্কে।

বাংলা ফন্ট জগতে বর্ণ৫২.কম: গোড়াপত্তন, বর্তমান ও ভবিষ্যৎ | Borno52 - Bangla Font


আমরা সাধারণত বাংলা ফন্ট ডাউনলোড সাইট বলতে ফন্টবিডি, বেঙ্গল ফন্ট, অক্ষর৫২ বা লিপিঘর কে বুঝে থাকি। কিন্তু, এগুলোর সাথে যুক্ত হলো নতুন আরেকটি ওয়েব সাইট Borno52 কে নিয়ে। ২০২০ সালের নভেম্বরের ২৯ তারিখে Borno52.com নামক কমার্শিয়াল ডোমেইন ক্রয় করেন সাইটটির ব্যবস্থা পরিচালক শাহিদ শরীফ রাসেল। তিনি নিজের ডিজাইন ও ডেভেলপ করা ফন্ট গোধুলী, উদয়ন, নয়নতারা  সাইটটিতে আপলোড করেন। এর মাধ্যমেই বর্ণ৫২ ‘র যাত্রা শুরু। গোধূলি ফন্টটি রেগুলার ছাড়াও গোধূলি ব্রাশগোধূলি কালার ব্রাশ নামে আরও দুইটি ভার্সন রয়েছে। তাছাড়া নয়নতারা  ফন্টটিরও একাধিক ভার্সন রয়েছে। ইতিপূর্বে  গোধুলি ফন্ট সম্পর্কে একটি আর্টিকেল প্রকাশিত করেছি। সেখানে ফন্টটির ফিচার সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। বর্ণ৫২.কমের ফন্টগুলো টাইপোগ্রাফি ডিজাইনের জন্য সম্পূর্ণ উপযোগী।  তাদের ফন্টগুলোর অন্যতম বৈশিষ্ট হল: Adobe Illustrator এ 64000% zoom করলেও ফন্টে ডিজাইনগত কোর সমস্যা খুঁজে পাবেন না।  তাদের এরূপ নিখুঁতভাবে ফন্ট তৈরি করাটা গ্রাহকদেরকে আরো বেশি আত্মনির্ভরশীল করে তুলে। সাইটটি বর্তমানের প্রিমিয়াম ফন্ট বিতরণ করলেও ভবিষ্যতে প্রিমিয়াম ফন্টের পাশাপাশি Free ফন্ট বিতরণের পরিকল্পনা রয়েছে। তাদের গ্রাহকদের তথ্য সংরক্ষণের জন্য শুরু থেকেই তাদের সাইটে একাউন্ট তৈরীর অপশন চালু রেখেছে। ফলে, গ্রাহকদের ক্রয় সংক্রান্ত তথ্য তাদের নিকট সংরক্ষিত থাকে।

পরিশেষে, বাংলা ফন্ট জগতে নতুন নতুন সাইট এর আগমন এবং নতুন নতুন তৈরিতে তাদের মাঝে পরস্পর প্রতিযোগিতা কেবল গ্রাহকদের লাভবান করে। আমাদের প্রত্যাশা borno52.com এর ভবিষ্যৎ আরো সুন্দর হোক। তাদের মধ্যমে দেশ, জাতি নির্বিশেষে সকলেই উপকৃত হোক। এ প্রত্যাশায় আজকের মত এখানেই শেষ করছি।

Post a Comment

Thank you for your valuable feedback. We will review your feedback soon.

Previous Post Next Post