টিউটোরিয়াল

ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কি কি শিখতে হবে?

একজন ভাল মানের ওয়েভ ডেভেলপার হওয়ার জন্য অনেকগুলো বিষয়ের উপর জ্ঞান রাখতে হয়?

একজন ভাল মানের ওয়েভ ডেভেলপার হওয়ার জন্য অনেকগুলো বিষয়ের উপর জ্ঞান রাখতে হয় । কিন্তু এভাবে বলা যায় না , স্পেসিকভাবে এই এই বিষয় এর উপর জ্ঞান আরোহন করলে আপনার আর কিছু জানা লাগবে না । অনেকে সি এস ই তে পড়াশোনা করার পরেও অন্য পেশা খুজে কাজ করে থাকেন । আবার অনেকে সি এস ই তে না পড়েও ভাল ওয়েভডেভেলপার হয়ে গেছেন । সেজন্য এমন কোন নিদৃষ্ট তালিকা না থাকলেও কিছু দিক নির্দশনা আছে । যেগুলো শিখলে
বা জানলে আপনি সব কিছু সামলে নিয়ে চলতে পারবেন । বর্তমান চাহিদার কথা বিবেচনা ওয়েব ডেভেলপার হওয়ার জন্য কি কি শিখতে হবে তার একটা তালিকা নিচে দেওয়া হলো ।

১। এইচ টি এম এল HTML
২। সি এস এস CSS
৩। বূটস্টাপ BOOTSTRAP
৪। সি এস এস ফ্লেক্স বক্স CSS FLEX BOX
৫। টেলউইন্ড সি এস এস TAILWIND CSS
৬ । ভ্যানিলা জাভাস্ক্রিপ্ট VANILLA JAVASCRIPT
৭। রিয়েক্ট জে এস REACT JS
৮। ভোউ জে এস VUE JS
৯। এংগূলার জে এস ANGULAR JS
১০। জেকূয়ারী JQuery
১১। নোড জে এশ Node JS
১২। ডীজেনজ্ঞ Django
১৩। ফ্লাস্ক Flask
১৪। লারাভেল Laravel
১৫। রূবী অন রেইলস Ruby on Rails
১৬। স্প্রিং বট SpringBoot

উপরের দেওয়া লিস্টের সবগুলোই যে আপনাকে জানেতে হবে এমনটা কিন্তু না । আপনার প্রয়োজন অনুসারে আপনাকে শিখতে হবে । যেমন ধরুন আপনি রিয়েক্ট জে এস REACT JS, ভোউ জে এস VUE JS,
অথবা এংগূলার জে এস ANGULAR JS এর যেকোন একটা দিয়ে কাজ চালিয়ে নিতে পারবেন । আবার আপনি যদি টেলউইন্ড সি এস এস TAILWIND CSS শিখে থাকেন তবে আপনাকে বূটস্টাপ BOOTSTRAP শেখা নাও লাগতে পারে । আপনি কাজ চালিয়ে নিতে পারবেন। এই লিস্টের ১ থেকে ১০ পর্যন্ত ফ্রন্ট এন্ড ডেভেলপমেন্ট এর জন্য শিখতে হবে । আর বাকিগুলো ব্যকেন্ড এর কাজে ব্যবহার করা হয় । ব্যকএন্ডে আপনি কি ব্যবহার করবেন সেটা নির্ভর করে আপনি কি ধরনের ওয়েবসাইট বানাচ্ছেন তার উপর অথবা আপনার কোম্পানি কি ব্যবহার করে সেটার উপর ।

এবার আসেন ডাটাবেজ নিয়ে কিছু কথা বলি । ডাটাবেজে দুইটা ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়। SQL অথবা NOSQL। MySQLবা Postgre ব্যবহার করা হয় SQL এর জন্য । NOSQL এর জন্য MongoDB ব্যবহার করা হয় । কোনটা কোনসময় ব্যবহার করবেন সেটা ফ্রন্টএন্ড এর ফ্রেমওয়ার্ক এবং ওয়েবসাইট কি ধরণের সেটার উপর নির্ভর করে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button